সকলকে ঝিনাইদহ ইনফো সাইটে স্বাগতম জানাচ্ছি। এই সাইটে আমরা ঝিনাইদহের ইতিহাস,ঐতিহ্য আপলোড করবো। ঝিনাইদহ জেলার ইতিহাস,ঐতিহ্য,ভ্রমন কাহিনী আপনিও দিতে পারেন। আমরা আপনার নামসহ এই সাইটে প্রকাশ করবো। আপনার লেখা আমরা প্রত্যাশা করছি। ইমেইল করুন: jhenaidahinfo@gmail.com

Friday, November 10, 2023

দেখে আসুন কবি গোলাম মোস্তফার বাড়ি

 দেখে আসুন কবি গোলাম মোস্তফার বাড়ি

দেখে আসুন কবি গোলাম মোস্তফার বাড়ি

কবি গোলাম মোসত্মফা (১৮৯৭-১৯৬৪): ঝিনাইদহ জেলার শৈলকুপা উপজেলার মনোহর পুর গ্রামে ১৮৯৭ সালে বাংলা সাহিত্যের প্রখ্যাত কবি গোলাম মোসত্মফা জন্মগ্রহণ করেন। 

তাঁর পিতা  কাজী গোলাম রববানী ও মাতা বিবি  শরীফুন্নেসা। কবি গোলাম মোসত্মফার শিÿা জীবনের সুচনা হয় চার বছর বয়সে নিজগৃহে ও পার্শববর্তী দামুকদিয়া গ্রামের  পাঠশালায়। কিছুদিন পরে তিনি ফাজিলপুর গ্রামের পাঠশালাতে ভর্তি হন।  দুবছর এই পাঠশালায় বিদ্যা অর্জনের পরে তিনি ভর্তি হন শৈলকুপা উচ্চ ইংরেজী স্কুলে। ১৯১৪ সালে এই স্কুল থেকে বিশেষ কৃতিত্বের সাথে তিনি প্রবেশিকা বা ম্যাট্রিকুলেশন পাশ করেন। ১৯১৬ সালে তিনি দৌলতপুর বিএল কলেজ থেকে আই এ এবং ১৯১৮ সালে কলকাতা রিপন কলেজ থেকে বি,এ পাশ করেন। পরে ডেভিড হেয়ার ট্রেনিং কলেজ থেকে বি. টি ডিগ্রীও লাভ করেন।

স্থান

ঝিনাইদহ জেলার শৈলকুপা উপজেলার মনোহর পুর গ্রামে কবি গোলাম মোস্তফার বাড়ী অবস্থিত।


কিভাবে যাওয়া যায়

ঝিনাইদহ জেলা সদর হতে সড়ক পথে বাস অথবা সিএনজি যোগে শৈলকুপা যেতে হবে এবং সেখান থেকে রিক্সা অথবা ভ্যান যোগে মনোহর পুর গ্রামে যাওয়া যায়। উপজেলা সদর থেকে দূরত্ব মাত্র ৩ কিলোমিটার।

No comments:

Post a Comment